Monday 27 August 2018

কেউ কি আছেন? #১


উচ্চ মাধ্যমিকে সরকারি ইংরেজি বইয়ে একটা কবিতা ছিল। কবিতাটা পড়েননি এমন মানুষ পাওয়া কঠিন। তবু লোভ সামলাতে না পেরে তুলেই দিলাম আরেকবার:
‘Is there anybody there?’ said the Traveller,
Knocking on the moonlit door;
And his horse in the silence champed the grasses
Of the forest’s ferny floor:
And a bird flew up out of the turret,
Above the Traveller’s head:
And he smote upon the door again a second time;
‘Is there anybody there?’ he said.
But no one descended to the Traveller;
No head from the leaf-fringed sill
Leaned over and looked into his grey eyes,
Where he stood perplexed and still.
But only a host of phantom listeners
That dwelt in the lone house then
Stood listening in the quiet of the moonlight
To that voice from the world of men:
Stood thronging the faint moonbeams on the dark stair,
That goes down to the empty hall,
Hearkening in an air stirred and shaken
By the lonely Traveller’s call.
And he felt in his heart their strangeness,
Their stillness answering his cry,
While his horse moved, cropping the dark turf,
’Neath the starred and leafy sky;
For he suddenly smote on the door, even
Louder, and lifted his head: —
‘Tell them I came, and no one answered,
That I kept my word,’ he said.
Never the least stir made the listeners,
Though every word he spake
Fell echoing through the shadowiness of the still house
From the one man left awake:
Ay, they heard his foot upon the stirrup,
And the sound of iron on stone,
And how the silence surged softly backward,
When the plunging hoofs were gone.
১৯১২ সালে, কন্সটেবল অ্যান্ড কোম্পানি থেকে প্রকাশিত হয়েছিল ওয়াল্টার ডি লা মেয়ার-এর কবিতা-সংকলন ‘দ্য লিসেনার্স অ্যান্ড আদার ভার্সেস”। তাতেই আত্মপ্রকাশ করে, এবং তারপর থেকে অগণন বই ও সংকলনে স্থান পায় “দ্য লিসেনার্স” নামের এই কবিতাটা। এর থিম, সারসংক্ষেপ, কে এসেছিল, কেন এসেছিল... এমন অনেক প্রশ্নের উত্তর মুখস্থ করতে হয়েছিল তখন। ‘থ্রি মেন ইন আ বোট’-এর নির্বাচিত অংশ (প্যাকিং), বা জিম করবেট-এর ‘কুঁয়ার সিং’ এর মতো করেই পড়েছিলাম কবিতাটা। কিন্তু অজস্র ভূতের, ভয়ের, রোমাঞ্চের, আছে-কি-নেই-এর গল্প পড়ার ফাঁকে ওই প্রথম লাইনটা মাথায় থেকেই গেছিল।
“ইজ দেয়ার এনিবডি দেয়ার?”
কেউ আছেন?

এই ব্যাকুল প্রশ্নটা মানুষ যুগ-যুগ ধরে ছুড়ে দিয়েছে অজানার উদ্দেশে। সমুদ্রের গভীরে আটলান্টিস বা নিবাতকবচদের খুঁজে বেড়ানো, অনন্ত মহাশূন্যে প্রাণ ও বুদ্ধিমত্তার সন্ধানে অকাতরে অর্থ, শ্রম, মেধার বিনিয়োগ,... এমনকি মৃত্যুর পরেও থেকে যাওয়া কোনো রেশ, কোনো উপস্থিতির প্রমাণ পাওয়ার চেষ্টা, সবেতেই আছে ওই একটা প্রশ্ন।
কেউ আছেন?
কিন্তু কেন? কেন আমরা নিজেদের বন্ধু, স্বজন, সহকর্মী, পেশাগত বা ব্যক্তিগত শত্রু, এদের নিয়েই সন্তুষ্ট থাকতে পারি না?
কেন আমাদের তার পরেও খুঁজতে হয় জলের নীচে লুকিয়ে থাকা মৎস্যকন্যা বা জায়ান্ট স্কুইডের মতো রহস্যময় কোনো প্রাণী?
কেন আমাদের চারপাশে এত মানুষ, এত কিছু থাকা সত্বেও আমরা ছুটে যাই নির্জন মরুভূমি বা পাহাড়চূড়ায়, আর তারপর রেডিও টেলিস্কোপ বাগিয়ে ক্র্যাব নেবুলায় খুঁজি প্রাণের স্পন্দন?
কেন আমরা নিজেদের ওজনদার অস্তিত্বের পরোয়া না করে ধাওয়া করি একটোপ্লাজম বা নড়ন্ত টেবিলের পেছনে?
এই প্রশ্নের উত্তর আমি দিতে পারব না। “যাহা পাই, তাহা চাই না।” মানসিকতা থেকেই আজকের মানুষ রক্তমাংসের সম্পর্কের বদলে ভার্চুয়াল সম্পর্কে বেশি আগ্রহী, এমনটা অনেক বিদ্বান বলে থাকেন। আমি মুখ্যু, তাই এই প্রশ্নের উত্তর দেওয়ার সাহসই করব না।
কিন্তু একটা প্রশ্নের উত্তর আমাকে প্রায়ই দিতে হয়। ভাই-বোনেদের আসরে, বন্ধুদের সঙ্গে আড্ডায়, এমনকি মেয়েকে পড়াতে গিয়েও।
“ভূত বলে কি কিছু আছে?”
কেন আমাকে এই প্রশ্ন করা হয়, জানি না। সম্ভবত আমাকে প্রচুর বই পড়তে দেখে ভাবা হয়, আমি এই ব্যাপারে ‘অথরিটি’। মুশকিল হল, আমি ভূতের বা ভয়ের গল্প পড়েছি সহস্রাধিক। কিন্তু সত্যি-সত্যি এমন কিছু আছে কি না, বা থাকলে তার কী ধরনের প্রকাশ বা ম্যানিফেস্টেশন হয়, সেই নিয়ে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা আছে মাত্র খানতিনেক।
না, সেগুলো নিয়ে আমি কিচ্ছু লিখব না। ওগুলো লেখার নয়, বলার জিনিস, বিশেষত বাইরে যখন রাত ঝিমঝিম করবে, আর বৃষ্টিমাখা হাওয়া জানলায় আছড়ে পড়বে।
তাহলে আমি কী লিখব?
আমি লিখব একটি ঢপের চপের কথা, যার সামনে যাদবপুরের স্বর্গত মিলনদার ক্যান্টিনের ঢপ-ও ফেল মেরে যেত।

স্বামী অভেদানন্দ রচিত “মরণের পারে” বইটির সঙ্গে আপনার নিশ্চয় পরিচয় আছে সোশ্যাল মিডিয়ায় যখন গালাগাল দেওয়ার বিষয় থাকে না, যখন নেইমার থেকে রাগা/নমো, রঞ্জন বাঁড়ুজ্জে থেকে আবাপ কিছুই আর চাংগায়নী সুধা হিসেবে কাজ করে না, তখন লোকে এই বইটার ওপর হামলে পড়ে। একথা অনস্বীকার্য যে গাঁজার ধোঁয়া বা একটোপ্লাজমে পরিপূর্ণ এই বইয়ের মতো খোরাক সচরাচর পাওয়া যায় না, কিন্তু মরা ঘোড়াকে চাবকানো আমার উদ্দেশ্য নয়। প্রায়ই ‘প্রামাণ্য’ হিসেবে উদ্ধৃত, আদতে অট্টহাসির মশলা এই বইটিকে নিয়ে আমি কিছু লিখব না। বরং আমি আপনাদের সামনে পেশ করব আসলি চিজ: জেরাল্ড ব্রিটল-এর লেখা “দ্য ডেমনোলজিস্ট: দ্য এক্সট্রাঅর্ডিনারি ক্যারিয়ার অফ এড অ্যান্ড লোরেইন ওয়ারেন”।

নামেই প্রকাশ, বইটি এডওয়ার্ড ওয়ারেন এবং লোরেইন ওয়ারেনের ডেমন-বিতাড়নমূলক কার্যকলাপের খতিয়ান।
প্রথম প্রশ্ন, ডেমন কী?
আদতে গ্রিক শব্দ ডেইমিনিয়ন মানে হল স্পিরিট (আত্মা?) বা দৈব শক্তি। একে সকর্মক একটি শক্তি বা উপস্থিতি হিসেবেই দেখা হত। প্লেটো একে সক্রেটিসের অনুপ্রেরণা-দাতা হিসেবেও চিহ্নিত করেছিলেন। কিন্তু বাইবেলের আদিযুগে, এবং মধ্যযুগে তার কঠোরতর ব্যাখ্যা করার সময় স্থানীয় কিংবদন্তি ও ইহুদি বিশ্বাস বা সংস্কার মিশিয়ে একে এক ক্ষতিকারক শক্তি বলে বোঝানো হয়। এও বলা হয় যে দৈবশক্তির অপব্যবহারে ইচ্ছুক মানুষেরা এই ডেমনকে আহ্বান করে তাকে দিয়ে নানা কাজ করাতে পারেন।
আলোচ্য বইয়ে বর্ণিত নানা ঘটনা বা ‘কেস’-এ ডেমন বলতে বোঝানো হয়েছে এক অশরীরী উপস্থিতিকে, যে কোনো বাড়িতে এসে, কোনো বস্তু বা ব্যক্তির ঘাড়ে চেপে বা তাকে ‘পজেস’ করে ভয়ানক সব কাণ্ডকারখানা ঘটিয়েছে।
দ্বিতীয় প্রশ্ন, এডওয়ার্ড ও লোরেইন ওয়ারেন কারা?

মার্কিন নেভি, ও পরে পুলিশের চাকরি থেকে অবসর নেওয়া এডওয়ার্ড ওয়ারেন ছিলেন এক স্বশিক্ষিত ওঝা। কথাটা শুনলে খেলো শোনাচ্ছে, তাই না? কিন্তু বাস্তবে ব্যাপারটা তাই। ভদ্রলোক বই পড়ে বুঝে ফেলেন, মশারির বাইরে মশার মতোই আমাদের চেতনার বাইরের এক জগতে ভনভন করছে দুষ্ট আত্মা বা ডেমনেরা লোরেইন ওয়ারেন এডওয়ার্ডের স্ত্রী, এবং তাঁর ঘোষণামাফিক ক্লেয়ারভয়েন্ট (মানে দৃষ্টির অগোচরে ঘটা কার্যকলাপ বুঝতে সক্ষম) ও ‘লাইট মিডিয়াম’। শেষোক্ত বিশেষণটি গাত্রবর্ণ ভাববেন না, মিডিয়াম হলেন প্ল্যানচেট বা সিঁয়াস-এ আগত আত্মার একমাত্র মুখপত্র।
সব দেশে, সব কালেই মানুষের মনের দুর্বলতা বা ভয়কে নিয়ে ব্যবসা করেছেন মূলত ‘বাবা’-রা (যাদের মধ্যে প্রাতিষ্ঠানিক ধর্মের ধ্বজাধারীরাও আছেন, কারণ ওগুলো সবই ভয়ঙ্কর রকম পুরুষতান্ত্রিক), মাঝেসাঝে ‘মা/দেবী’-রা, আর তাঁদের প্রবক্তা/দালালরা। কিন্তু ওয়ারেন দম্পতি অতি বিশিষ্ট হয়ে আছেন একটিই কারণে।
একমাত্র তাঁদের কীর্তিকলাপ তথা ডেমন-বিতাড়ন নিয়েই হলিউড নামিয়েছে এক-আধখানা নয়, বহু সিনেমা!
উক্ত বইটি সেইরকম রোমহর্ষক কিছু কেসের রেকর্ড।
কী রকম কেস?

১৯৫২ সালে ওয়ারেনরা ‘নিউ ইংল্যান্ড সোসাইটি ফর সাইকিক রিসার্চ’ প্রতিষ্ঠা করেন। সমমনস্ক লোকজন, এবং আমেরিকায় অ্যাপারেন্টলি গিজগিজ করা ভূতপ্রেতদের খুঁজে বের করা ও তাদের সঙ্গে যোগাযোগ করে দিব্যি তাঁদের দিন কাটছিল। কিন্তু ১৯৭০ সালে ওয়ারেন দম্পতি তাঁদের ক্যারিয়ারের প্রথম জাঁকালো কেসটি পান।
নার্সিং পাঠরত এক ছাত্রী উপহার পেয়েছিল একটি লালচুলো, ত্রিভুজাকার নাক-বসানো র‍্যাগ ডল। সে ও তার রুমমেট কিছু ঘটনার মাধ্যমে ‘আবিষ্কার করে’ যে পুতুলটা নিজের মতো চলেফিরে বেড়ায়! প্রথমদিকে ব্যাপারটাকে মেনে নিয়ে পুতুলটাকে তাদের জীবনের স্বাভাবিক অঙ্গ করেই নিতে চেয়েছিল সেই ছাত্রীটি। কিন্তু ক্রমে বোঝা যায়, পুতুলটা তাদের ক্ষতি করার চেষ্টা করছে। এক সন্ধ্যায় অন্ধকার ঘরে ওই রুমমেটের ফিঁয়াসের ওপর কেউ, বা কিছু হামলা করে। আলো জ্বালিয়ে দেখা যায়, ছেলেটির শরীর আঁচড়ে রক্তাক্ত, আর তার পায়ের কাছে পড়ে আছে পুতুলটি। এক সাইকিক মিডিয়াম তাদের বলে, অ্যানাবেল হিগিন্স নামের একটি মৃত মেয়ের আত্মা পুতুলটাকে ‘ভর করেছে’। অতঃপর, অকুস্থলে আবির্ভূত হন ওয়ারেন দম্পতি, এবং পুতুলটাকে নিজেদের মিউজিয়ামে নিয়ে গিয়ে কাচের বাক্সে পুরে প্রদর্শন করেন।

এই গপ্পো ও তার কাল্পনিক পূর্বাপর নিয়ে বানানো হয়েছে ‘অ্যানাবেল’ (২০১৪) এবং ‘অ্যানাবেল: ক্রিয়েশন’ (২০১৭) দু-দুখানা সুপারহিট হরর মুভি!
১৯৭১ সালে রোড আইল্যান্ডের হ্যারিসভিলে একটি বাড়িতে বাসিন্দা হয়ে আসেন পেরন পরিবার। তারপরেই শুরু হয় সমস্যা। বাড়িটি নাকি অভিশপ্ত। উনিশ শতকের গোড়ার দিকে বাথশেবা শেরম্যান নামের এক মহিলা, যাকে স্থানীয় মানুষেরা ডাইনি বলে মনে করত, ওই বাড়ি তথা জমিকে অভিশাপ দিয়েছিলেন। তার ফলেই পেরন পরিবার মহাসঙ্কটে পড়েন। কীভাবে ওয়ারেনরা এই অভিশাপ তথা বিপদ থেকে পরিবারটিকে বাঁচালেন (?), তাই নিয়ে তৈরি হয়েছে মেগাহিট ‘দ্য কনজিওরিং’ (২০১৩)।
উপরোক্ত দুটিকে যদি ফিল্মফেয়ার আর বাফতা-র সঙ্গে তুলনা করা যায়, তাহলে অস্কার আসে ১৯৭৬ সালে। নিউ ইয়র্কের অ্যামিটিভিলের বাসিন্দা জর্জ ও ক্যাথি লুৎজ-এর বাড়িতে এমনই ভৌতিক উপদ্রব শুরু হয় যে তাঁদের বাড়ি ছেড়ে পালাতে হয় প্রাণের দায়ে। ওয়ারেনরা ফিল্ডে নামেন। তাঁদের বয়ান অনুযায়ী ডেমন-কে/দের কীভাবে খেদানো হল, এবং তার পর ওই বাড়ি ও এলাকা কীভাবে বারংবার অশুভ শক্তির দ্বারা আক্রান্ত ও পুনরায় মুক্ত হল, তাই নিয়ে হয়~
১] দ্য অ্যামিটিভিল হরর (১৯৭৯ এবং ২০০৫)
২] ১৯৮২, ১৯৮৩, ১৯৮৯, ১৯৯০, ১৯৯২, ১৯৯৩, ১৯৯৬, ২০১১, ২০১৩, ২০১৫-য় দু’টি, ২০১৬-য় চারটি, ২০১৭-য় তিনটি, এবং ২০১৮-য় (এখনও অবধি) একটি সিনেমা।
মোট ২১টি সিনেমার উপজীব্য/অনুপ্রেরণা হওয়ার মতো ডেমন-বিতাড়ন কি চাট্টিখানি ব্যাপার? আমাদের স্মরণজিতের এত-এত হিট লেখা থাকা সত্বেও তাই নিয়ে আজ অবধি হল মোটে দু’খানা সিনেমা, তাও একেবারে রদ্দি!
১৯৭৭ থেকে ১৯৭৯-র মধ্যে ইংল্যান্ডের এনফিল্ডে একটি বাড়িতে পোল্টারগাইস্টের উপদ্রব হওয়ার খবর ডেইলি মেইল টাইপের কাগজে ফলাও করে বেরোয়। প্রেততত্ত্ববিদেরা বলেন, পোল্টারগাইস্ট মানে হল সেইরকম আত্মা যারা জিনিসপত্র ছুড়ে ফেলে, ভাঙচুর করে, এবং সবমিলিয়ে স্নায়ুর ওপর এমনই চাপ তৈরি করে যে লোকে দিশেহারা হয়। অকাল্ট নিয়ে উৎসাহী স্থানীয় জনতা থেকে শুরু করে সাইকিক সোসাইটি, এমনকি আমেরিকা থেকে ওয়ারেন দম্পতিও এতে কৌতূহলী হন। অন্য লোকেদের দর্শক নেন না বা ‘খান না’ বলে এই কেস নিয়ে বানানো সিনেমা ‘দ্য কনজিওরিং: ২’ (২০১৬)-তে এডওয়ার্ডকেই ডেমনদমনে পুরোধা বলে দেখানো হয়।
১৯৮১ সালে ব্রুকফিল্ড, কনেক্টিকাট-এর বাসিন্দা আর্ন জনসন ঝগড়া করার সময় রেগেমেগে তাঁর বাড়িওলা অ্যালান বনো-কে খুন করেন। ওয়ারেন দম্পতি বলেন, জনসন ভূতগ্রস্ত, বা ডেমন-পজেসড। আদালতের সামনে অবশ্য এই যুক্তি চলেনি। জনসনকে জেল খাটতে হয়।
১৯৮৬ সালে ওয়ারেন দম্পতি আরেকটি দমদার কেস হাতে পান ওয়েস্ট পিটসন, পেনসিলভ্যানিয়া-র স্মার্ল পরিবারের বাসস্থানটি নাকি ১৯৭৪ সাল থেকেই বিচিত্র শব্দ, দুর্গন্ধ, পোষ্যটিকে দেওয়ালে ছুড়ে মারা, এমনকি জ্যাক ও জ্যানেট স্মার্লের ওপর যৌন নির্যাতন ইত্যাদি কারণে বিশিষ্ট নানা রকম এক্সরসিজম, কড়া ডোজের আশীর্বচন, জল ছেটানো ইত্যাদির পর ওয়ারেনরা ঘোষণা করেন, তিনটি স্পিরিট ও একটি ডেমন ওই বাড়ির বাসিন্দা, এবং শেষোক্ত ডেমনটি বড়োই শক্তিশালী এর দুবছর পর ব্যাপারটা কমে আসে তবে টিপিক্যাল শেষ হয়ে হইল না শেষ স্টাইলে এই নিয়ে দ্য হন্টেড নামক বেস্টসেলার লেখা হয়, এবং ১৯৯১-এ একই নামের একটি সিনেমা বানানো হয়
১৯৮৬ সালেই ওয়ারেন দম্পতি আরেকটি জবরদস্ত কেস পান কনেক্টিকাট-এর সাউদাম্পটনে কারমেন ও অ্যাল স্নেডেকার একটি বাড়ি ভাড়া নেন, যেটি নাকি আগে ফিউনারেল হোম ও মর্চুয়ারি ছিল হঠাৎ করে আলো নিভে যাওয়া, মাংসপচা গন্ধ ভেসে আসা, কল চালু হয়ে জল পড়া ও তার রঙ রক্তের মতো হয়ে যাওয়া, অব্যাখ্যাত পায়ের ছাপ, আয়না ও আলমারি কেঁপে ওঠা, এমনকি স্নেডেকারদের ওপর যৌন নির্যাতন! ওয়ারেনরা নিজস্ব তদন্ত চালিয়ে ঘোষণা করেন, মর্চুয়ারিতে মৃতদেহের সঙ্গে নানা অস্বাভাবিক কীর্তিকলাপ চালাত আগের বাসিন্দারা, যার ফলে সেইসব মৃত মানুষের আত্মা এখানে থেকে প্রতিশোধ নিচ্ছে তবে স্নেডেকাররা রেহাই পাননি, বরং দুবছর পর তাঁদেরই ওই বাড়ি ছেড়ে যেতে হয় কেসটি নিয়ে, যথারীতি, তৈরি হয় ব্লকবাস্টার সিনেমা দ্য হন্টিং ইন কনেক্টিকাট
এসেক্স, ইংল্যান্ড-এর বাসিন্দা বিল র‍্যামসে-র বয়স যখন মাত্র ৯, তখন থেকেই হঠাৎ-হঠাৎ তাঁর চেহারা ও স্বভাবে অস্বাভাবিক পরিবর্তন দেখা দিত শরীরটা প্রথমে হয়ে যেত দারুণ ঠান্ডা, আর তারপরেই এক অদম্য রাগ, ও মানানসই রকম দানবিক বল তাঁর মধ্যে প্রকাশ পেত বড়ো হওয়ার পর সেগুলো কমে আসে বিয়ের বেশ কিছুদিন পর, র‍্যামসে যখন তিন সন্তানের গর্বিত পিতা, তখনই হঠাৎ তাঁর মধ্যে প্রকাশ পেতে শুরু করে সেইসব বৈশিষ্ট্য ঘুমের মধ্যে জান্তব গর্জন শুনে ঘর্মাক্ত শরীরে জেগে ওঠা, আর তারপর বোঝা, যে সেই আওয়াজের উৎস তিনিই শরীর লোমশ হয়ে ওঠার অনুভূতি নিঃসীম ক্রোধে কাছের জনকে আক্রমণ করতে চাওয়ার ইচ্ছে এই প্রবণতাগুলো বাড়তে-বাড়তে এমন জায়গায় পৌঁছয়, যে হাসপাতাল বা পুলিশের স্তর পেরিয়ে র‍্যামসে আরও উঁচু স্তরের সাহায্য চান ওয়ারেনরা ইংল্যান্ডে আসেন, র‍্যামসেকে পর্যবেক্ষণ করেন, বলেন যে র‍্যামসেকে পজেস করা ডেমন তাকে নেকড়ে তথা ওয়্যারউলফ করে তুলছে, এবং শেষে র‍্যামসেকে আমেরিকায় ডেকে এনে এক্সরসিজম করান

এমন গাদাগাদা রঙ-চড়ানো ঘটনা আছে বইটায় ওয়ারেন দম্পতি নাকি দশ হাজারেরও বেশি এমন কেস দেখেছেন, তবে বইটা গোটা পঞ্চাশেকের কথা বলেছে, যাদের মধ্যে উপরোক্ত ম্যাগনাম কেসগুলো ছাড়াও ছিল সিমেট্রিতে দেখা স্পিরিট এসেন্স’, নানারকম খুচরো পজেসন, ইত্যাদি-ইত্যাদি
বইটি, এবং ওয়ারেন দম্পতির কার্যকলাপ আমার কাছে অভেদানন্দের বইটি, বা কোনান ডয়েলের ভিমরতিগ্রস্ত লেখালেখির চেয়ে অনেক বেশি ক্ষতিকারক লেগেছে কেন জানেন? কারণ, তথাকথিত অশুভ শক্তির সঙ্গে লড়ার নামে খুব-খুব খারাপ কাজ করেছে বা তাকে উৎসাহ দিয়েছে এই বইটি
সুধীজন উপরোক্ত কেসগুলো পড়েই বুঝবেন, ঘটনাগুলো আসলে কী এই বিষণ্ণ ও বিপন্ন মানুষগুলোর দরকার ছিল সাইকোলজিক্যাল কাউন্সেলিং কারও প্রয়োজন ছিল পরিবারের মধ্যেই লুকিয়ে থাকা সেক্সুয়াল প্রিডেটরদের হাত থেকে সুরক্ষা যেকোনো মনস্তত্ত্ববিদ, কাউন্সেলর, এমনকি বাস্তববুদ্ধি-সম্পন্ন নার্স ও ডাক্তাররাও এটুকু বুঝবেন অথচ তা না করে কী করা হল?
(১) ল্যাটিন বাইবেল, এবং রোমান ক্যাথলিক বিশ্বাসের সঙ্গে জড়িত আরও একঝাঁক আচার বা সংস্কারকে মহৎ বলে তুলে ধরা হল বাইবেল ল্যাটিন হওয়া জরুরি, ইংরেজি বা চিনা ভার্শন ডেমনদের ভয় দেখাতে যথেষ্ট নয়।
(২) ডেমনরা আরেকটি জিনিসকে ব্যাপক ভয় পায় বলে দাবি করা হল। তা হল চার্চের বিশপ বা ফাদার-দের দ্বারা আশীর্বাদ-প্রাপ্ত হোলি ওয়াটার। জলটিকে পূতপবিত্র করার মতো আশীর্বাদ কোনো স্নেহময়ী মা বা ধর্ষিতাকে আশ্রয় দেওয়া নান-এর হলে হবে না, সেটা বিশপ বা ফাদারেরই হতে হবে, তাঁরা পেডোফাইল বা নারী নির্যাতনের মদতদার, যাই হোন না কেন।

এই ভণ্ডামি আর মিথ্যের ভাণ্ডার নিয়ে আমি আর লিখতে চাইছি না। এইসব লোকের কীর্তিকলাপ দেখেই মনে হয়, মানুষের চেয়ে ভয়ঙ্কর আর কিছুই হয় না। এবং এই বইগুলো পড়ে সত্যিটা জানাও অসম্ভব হয়ে দাঁড়ায়।
আমাদের খোঁজ চলতেই থাকে, ধূলোভরা আয়নায় দেখা দেওয়া অচেনা ছায়ায়, ফাঁকা ঘরে বিনা হাওয়ায় দুলে ওঠা ক্যালেন্ডারে, রাতের নিরুপদ্রব ঘুমের মধ্যে কপালে একটা ভেজা হাতের ছোঁয়ায়।
কেউ কি আছেন?
আবার ফিরব এই বিষয়ে অন্য বই, অন্য ঘটনা নিয়ে, তাই একে প্রথম ভাগ বলে আপাতত ইতি টানছি।

6 comments:

  1. অসম্ভব সুন্দর আলোচনা পড়লাম রিজুদা। ডিসকভারি তে মাঝেমাঝে এইসব নিয়ে কিছু সিরিজ দেখেছি। কিন্ত সেখানেও এই আত্মা জিনিস টাকে বা শয়তানকেই বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। সত্যিওই তো আমরা তো ভিতরের দিকটা কেউ ই এতোটা খতিয়ে দেখি না । এই বিষয়ে আমার খুব আগ্রহ ।তাই আরো কিছু এমন আলোচনামূলক লেখা পেলে আগ্রহী হয়ে পড়ব। শর্মিষ্ঠা ব্যানার্জি

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ শর্মিষ্ঠা। লেখালেখি ব্যাপারটা ইদানীং এত চাপের হয়ে গেছে যে ইচ্ছে থাকলেও সবসময় পছন্দের বিষয় নিয়ে লিখতে পারি না। এই লেখাটা বেশ কিছুদিন ধরে মাথার ভেতর ভন-ভন করছিল। অবশেষে লিখেই ফেললাম।

      Delete
  2. আপনার রিভিউ নিয়ে নতুন করে কিছু বলবার নেই। খুব সুন্দর রিভিউ

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ। এটা শুধু রিভিউ ছিল না, ছিল নিজের কিছু ভাবনারও উন্মোচন। আগামী লেখাতেও সেটা করার ইচ্ছে আছে। দেখা যাক।

      Delete
  3. খুব সুন্দর একটা লেখা তবে ব‌ইটার গল্প গুলো কেন ভুল? কোথায় এরা লোকজন কে ভুল বুঝিয়েছে, কি ধরনের সাইকোলজিক্যাল প্রবলেমে এই সব ভূতে পাওয়া লোক গুলো পড়েছিল তা আরেকটু বললে ভালো লাগত।

    ReplyDelete
  4. খুব সুন্দর একটা লেখা তবে ব‌ইটার গল্প গুলো কেন ভুল? কোথায় এরা লোকজন কে ভুল বুঝিয়েছে, কি ধরনের সাইকোলজিক্যাল প্রবলেমে এই সব ভূতে পাওয়া লোক গুলো পড়েছিল তা আরেকটু বললে ভালো লাগত।

    ReplyDelete